জুলাই ১৫, ২০২৪, ৬:০৮ অপরাহ্ন
Shahalam Molla
  • আপডেট : মার্চ, ৩০, ২০২৪, ৯:৩৬ অপরাহ্ণ
  • ৭০৭৬ ১৯ বার দেখেছে

১৪ নভেম্বর নাসিকের ১০ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট : নভেম্বর, ৮, ২০২৩, ৯:৪০ অপরাহ্ণ
  • ৭২ ১৯ বার দেখেছে
১৪ নভেম্বর নাসিকের ১০ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১০টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন। ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এসব প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে। প্রায় ৫শ কোটি টাকা ব্যয়ে নির্মিত এইসব প্রকল্প দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় ছিল। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পগুলো উদ্বোধন করবেন বলে জানান নাসিকের নির্বাহী নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন৷ উদ্বোধন উপলক্ষে নগরভবনের অডিটোরিয়ামে আনুষ্ঠানিক আয়োজন করা হয়েছে৷ অনুষ্ঠানে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানান তিনি৷

 

১০ প্রকল্প হল, নগর ভবন, শেখ রাসেল পার্ক, পাইকপাড়া মিউচুয়েল ক্লাব, বাবুরাইল খাল, সিদ্ধিরগঞ্জ খাল, পাক পাঞ্জাতন সিটি জামে মসজিদ, আলী আহাম্মদ চুনকা সিটি পাঠাগার ও মিলনায়তন, কলরব কিন্ডার গার্টেন স্কুল, সিটি ওয়েলফেয়ার মাঠ ও শিশু পার্ক, সোনাকান্দা খেলার মাঠ।

 

নগর ভবন

৯৪ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১০ তলার নগর ভবন। ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিটি কর্পোরেশনের প্রায় নিজস্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়ন করা হয়।

 

শেখ রাসেল পার্ক

জাতির জনক বঙ্গবন্ধুর কনিষ্ঠ ছেলে শেখ রাসেলের নামে নগরীর দেওভোগ এলাকায় নির্মাণ করা হয় শেখ রাসেল পার্ক। একসময়ের মাদক ও সন্ত্রাসের জনপথ খ্যাত জিমখানা বস্তি আজকে নগরীর ফুসফুস হিসেবে পরিচিত। ১৮ একর জায়গায় ৫৭ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই পার্ক আজকে নগরবাসীর বিনোদন ও স্বস্তির জায়গা।

 

পাইকপাড়া মিউচুয়েল ক্লাব

নগরীর ১৭ নং ওয়ার্ডে পুনঃনির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর আত্মজীবনীতে উঠে আসা বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত পাইকপাড়া মিউচুয়েল ক্লাব। ৩ তলা ভবনের এই ক্লাব নির্মাণে ব্যয় হয়েছে ১ কোটি ৫৫ লাখ টাকা।

বাবুরাইল খাল

২০০ কোটি টাকা ব্যয়ে মৃতপ্রায় বাবুরাইল খালকে খনন ও সৌন্দর্যবর্ধন করা হয়েছে। শীতলক্ষ্যা থকে ধলেশ্বরী খাল পর্যন্ত ২.৮ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্প ২ টি আন্তর্জাতিক পুরস্কার পায়। ২০১৬ সালে ইউএন হ্যাবিটেট এর এশিয়ান টাউনস্কেপ জুরি এওয়ার্ড ও ২০১৭ সালে স্মার্ট সিটি কনসেপ্ট ক্যাটাগরিতে ইউএনডিপির পুরস্কার অর্জন করে।

 

সিদ্ধিরগঞ্জ লেক

প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে আদমজী ইপিজেড থেকে ডেমরা পর্যন্ত প্রায় সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ সিদ্ধিরগঞ্জ লেক খনন ও সৌন্দর্যবর্ধন প্রকল্প হাতে নেয়া হয়  ২০১৮ সালে। জাইকার অর্থায়নে নির্মিত এই প্রকল্পে এম্পিথিয়েটার ভাসমান মঞ্চ, নৌকা চালনার ঘাট, ৬ টি ব্রিজ আছে। পাশে নির্মাণ করা হয়েছে সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ সড়ক।

 

পাক পাঞ্জাতন সিটি জামে মসজিদ

নগরীর কদমরসুল অঞ্চলে ২৩ নং ওয়ার্ডে নির্মাণ করা হয়েছে পাক পাঞ্জাতন সিটি জামে মসজিদ। ২৪ শতাংশ জায়গায় ৮ কোটি ৬৯ লাখ ব্যয়ে নির্মিত এই মসজিদে একসাথে ২০০০ মুসুল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদের একটি অংশে ৫ তলা পুরুষদের জন্য, পৃথক অংশে নারীদের জন্য ৩ তলা মসজিদ নির্মাণ করা হয়েছে।

 

আলী আহাম্মদ চুনকা সিটি পাঠাগার ও মিলনায়তন

সাবেক ‘পৌর পিতা’ আলী আহাম্মদ চুনকার নামে আলী আহাম্মদ চুনকা সিটি পাঠাগার ও মিলনায়তন নির্মাণ করা হয়। ২৬ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই প্রকল্প নগরীর শিল্প সাহিত্য সংস্কৃতি বিকাশে ভূমিকা রাখছে। এখানে আছে মিলনায়তন, সেমিনার কক্ষ, উন্মুক্ত আর্ট গ্যালারি, স্টুডিও থিয়েটার, পাবলিক লাইব্রেরি, মিনিপ্লেক্স ‘সিনেস্কোপ’।

 

কলরব কিন্ডার গার্টেন স্কুল

মানসম্মত শিশু শিক্ষার বিকাশে আধুনিক সুযোগসুবিধা সমৃদ্ধ কলরব কিন্ডার গার্টেন স্কুল নির্মাণ করা হয়েছে। ১৬ নং ওয়ার্ডে নির্মিত ৫ তলা বিশিষ্ট এই স্কুল ৪ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে নির্মিত।

 

সিটি ওয়েলফেয়ার মাঠ ও শিশু পার্ক

শিশুকিশোরদের মানসিক ও শারীরিক বিকাশে নগরীর ১৯ নং ওয়ার্ডে প্রায় ৭ একর জায়গায় সিটি ওয়েলফেয়ার মাঠ ও শিশু পার্ক নির্মাণ করা হয়েছে। ৬ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই মাঠ ও পার্ক।

 

সোনাকান্দা খেলার মাঠ

২০ নং ওয়ার্ডে ৪ একর জায়গায় সোনাকান্দা খেলার মাঠ নির্মাণ করা হয়েছে ২ কোটি ২০ লাখ টাকায়।

 

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর জনসাধারণের ব্যবহারের জন্য খুলে দেয়া হবে এই এই দশ প্রকল্প। এসব প্রকল্প নগরীর শিক্ষা, সংস্কৃতি, পরিবেশ, যোগাযোগ ব্যবস্থা ও ধর্ম পালনে ব্যাপক ভূমিকা রাখবে বলে আশা করছেন নগরবাসী। আধুনিক ও বাসযোগ্য নগরী গড়তে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর হাত ধরে নারী-শিশু ও পরিবেশ বান্ধব এই ১০ প্রকল্পে বদলে যাবে নগরের চিত্র।

 

 

সংবাদটি শেয়ার করে সবাই কে দেখার সুযোগ করে দিন
      
 
   

এ খবরটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এ বিভাগের আরো খবর
© All rights reserved © 2020 sabarkantho
Design & Developed BY:Host cell BD
asterpress