২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, রাত ১০:৪৪
ব্রেকিংনিউজ :

শিশুদের উন্নয়নে আরও বিনিয়োগ প্রয়োজন: সায়মা ওয়াজেদ

সবারকন্ঠ রিপোর্ট
  • আপডেট : সেপ্টেম্বর, ১৯, ২০২২, ১০:১৫ অপরাহ্ণ
  • ১১১ ০৯ বার দেখা হয়েছে
শিশুদের উন্নয়নে আরও বিনিয়োগ প্রয়োজন: সায়মা ওয়াজেদ

শিশুদের প্রতি সহিংসতা বন্ধের পাশাপাশি তাদের উন্নয়নে আরও বিনিয়োগ প্রয়োজন বলে জানিয়েছেন সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য ও অটিজমবিষয়ক মহাপরিচালকের উপদেষ্টা সায়মা ওয়াজেদ।

 

সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে শিশুর সুরক্ষায় প্রথম জাতীয় সম্মেলন বাংলাদেশ-২০২২ এ ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

 

সায়মা ওয়াজেদ বলেন, এখন পারিবারিক কাঠামো পরিবর্তন হয়ে যাচ্ছে। তারপরও শিশুদের প্রতি বিরূপ আচরণ লক্ষ্য করা যাচ্ছে। শিশুদের জন্য আমাদের একসঙ্গে কাজ করতে হবে, শিশুরা আমাদের ভবিষ্যৎ সম্পদ। তাদের বিষয়ে আরও সচেতন হতে হবে। প্রত্যেক শিশু শিখতে পারবে যদি তাদের সাপোর্ট দেওয়া যায়। শুধু বললেই হবে না, তাদের জন্য পরিবেশও তৈরি করে দিতে হবে।

 

তিনি বলেন, শিশুদের উন্নয়নে বিনিয়োগ করা প্রয়োজন। বাংলাদেশের ক্ষেত্রে যেটি হয়, আমরা বিষয়টি উপলব্ধি করতে চাই না। শিশুদের খেলাধুলার উন্মুক্ত জায়গা প্রয়োজন, উন্মুক্ত জায়গা না থাকলে তারা কোথায় খেলবে। এসব তাদের উন্নয়নে নেতিবাচক প্রভাব ফেলছে। প্রত্যেক শিশুই সম্ভবনাময়।

 

তিনি আরও বলেন, শিশুদের সুন্দরভাবে বেড়ে উঠতে তাদের জন্য পরিবেশ তৈরি করে দিতে হবে। শিশুরা পরিবেশ তৈরি করে না, তৈরি করি আমরা। সুতরাং আমাদের সচেতন হতে হবে। সুন্দর পরিবেশ তৈরি করতে পারলে শিশুরা দেশের সম্পদে পরিণত হবে।

 

সায়মা ওয়াজেদ বলেন, সাম্প্রতিক সময়ে শিশুদের স্কুলে ভর্তিতে বাড়তি নজর দেওয়া হয়েছে। এখন ৯৮ শতাংশ শিশু স্কুলে পড়ে। কিন্তু এখন মানসম্মত শিক্ষায় নজর দেওয়া প্রয়োজন। অনেক শিক্ষার্থী ঝরে পড়ছে, সেদিকেও আমাদের নজর দিতে হবে। ক্লাসে স্মার্ট হলেই হবে না, তার মধ্যে মানবিক মূল্যবোধও তৈরি করতে হবে।

 

 

সংবাদটি শেয়ার করে সবাই কে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত  © ২০২১ সবার কন্ঠ
Design & Developed BY:Host cell BD
ThemesCell