১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, দুপুর ১২:৫৫
ব্রেকিংনিউজ :
Logo প্রতিষ্ঠানগুলোতে ধাপে ধাপে ঈদের ছুটি দেওয়া হলে সড়কে চাপ কমবে: ডিআইজি Logo রূপগঞ্জে ১২শ দুস্থ পরিবারকে আইনজীবীর অর্থ প্রদান Logo মিথ্যা মামলা প্রত্যাহার ও অপ-প্রচারের বিরুদ্ধে সংবাদ সম্মেলন Logo হাসিনা অটিজমে অটিস্টিকদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ Logo আদালত থেকে পালালো আসামি, অবশেষে আটক Logo ধান্ধাবাজি করলে আমার বাড়িঘর ও ব্যবসা বন্ধক রাখতাম না: শামীম ওসমান Logo আড়াইহাজারে সন্ত্রাসী-মাদক মামলায় ইউপি সদস্য গ্রেফতার Logo নিখোঁজ স্কুলছাত্রের লাশ ভেসে উঠলো  বুড়িগঙ্গা নদীতে Logo নুরুল হকের বাড়ী পুলিশ ও সন্ত্রাসী দিয়ে দখলের পায়তারা, পুলিশ সুপার এবং ডি.সি বরাবর অভিযোগ Logo ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে না দেয়ায় গৃহবধূকে ছুরিকাঘাত

ভোজনরসিক বাঙালির জন্য ডিম পোস্ত ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানানোর রেসিপি

সবার কন্ঠ ডেস্ক
  • আপডেট : আগস্ট, ২৫, ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ণ
  • ২৯৪ ০৯ বার দেখা হয়েছে
ভোজনরসিক বাঙালির জন্য ডিম পোস্ত ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানানোর রেসিপি

আমরা বাঙালি ডিম আমাদের সবার প্রিয় । ডিমের নাম শুনলেই অনেকেরই জিভে জল চলে আসে। ডিম দিয়ে তৈরি রান্নার পদ এর শেষ নেই। ‌সারা পৃথিবী জুড়ে কয়েক হাজার খাবারের আইটেম রয়েছে শুধু ডিম দিয়ে। সকালের নাস্তা হোক কিংবা বিকেলের নাস্তা এবং টিফিন তাতে সামান্য ডিমের ছোয়া থাকে। ডিম খেতে যেমন সুস্বাদু তেমনি এর পুষ্টিগুণ অনেক। আবার হাতের সামনে কিছু না থাকলে ডিম দিয়েই সেরে ফেলা যায় দুপুরের ভোজ। আজ আমরা আপনাদের সামনে সেরকমই একটি ডিমের পদ নিয়ে হাজির হয়েছি। আসুন তাহলে চোখ বুলিয়ে দেখে নিন কিভাবে তৈরি করবেন সুস্বাদু ডিম পোস্ত।

উপকরণ:
ডিমের পোস্ত বানানোর জন্য প্রথমে উপকরণ হিসেবে জোগাড় করে নিন নিচের এই জিনিসগুলি।
১. ডিমচাহিদা অনুযায়ী ।
২. পেঁয়াজের কুঁচি১ টা গোটা ।
৩. টমেটো কুঁচি১ টা গোটা ।
৪. সরষের তেল১ টেবিল চামচ ।
৫. হলুদ গুড়োঅর্ধেক চামচ ।
৬. আদা বাটাঅর্ধেক চামচ ।
৭. কাঁচা লঙ্কা বাটা১ চা চামচ ।
৮. পোস্ত বাটা৩ টেবিল চামচ ।
৯. নুন পরিমান মত ।
১০. তেজপাতা২ টো ।
১১. শুকনো লঙ্কা ২ টো এবং সামান্য ধনে কুঁচি।

ডিম পোস্ত বানানোর পদ্ধতি:
প্রথমেডিমগুলো ভালোকরে সেদ্ধ করে নেওয়ার পর তা একটি আলাদা পাত্রে তুলে রেখে দিতে হবে। তারপর কড়াইতে তেল গরম করতে দিতে হবে। কড়াইয়ে তেল গরম হয়ে এলে তাতে ডিমগুলো ছেড়ে দিতে হবে খোসা ছাড়ানো সেদ্ধ ডিম। ডিমগুলো সামান্য সোনালী রঙের হয়ে এলে তাতে দিতে হবে হলুদ। হলুদ দেওয়ার ফলে ডিমের রংগুলো আরো ভালো আসবে। ‌তারপর এক এক করে কড়াই থেকে ডিম ভাজা গুলো তুলে নিতে হবে।

 

এবার ওই তেলের মধ্যেই একে একে দিয়ে দিতে হবে শুকনো লঙ্কা আর তেজপাতা। এই দুটো ভাজা হয়ে গেলে এরপর তাতে দিতে হবে পেঁয়াজ কুঁচি এবং টমেটো কুঁচি। টমেটো এবং পেঁয়াজ ভালোমতো ভাজা হয়ে গেলে তাতে দিয়ে দিতে হবে আদা বাটা, কাঁচা লঙ্কা বাটা এবং হলুদ গুঁড়ো। মশলার মধ্যে থেকে কাঁচা গন্ধ বেরিয়ে যাওয়ার পর তাতে সামান্য জল দিয়ে দিতে হবে। তবে মনে রাখতে হবে যাতে পানি বেশি না হয়। এবার তাতে দিতে হবে পোস্ত বাটা। এবার আঁচ কমিয়ে সেটা ফুটতে দিতে হবে ১০ মিনিট । ১০ মিনিট পর পোস্তর কাঁচা গন্ধ চলে গেলে তাতে দিয়ে দিতে হবে ভাজা করে রাখা ডিম এবং সামান্য সর্ষের তেল। এবার এটাকে আরও মিনিট পাঁচেক হতে দিতে হবে। এরপর ওখান থেকে নামানোর সময় তাতে ধনেপাতা কুচি মিশিয়ে দিলেই রেডি ভাত ও রুটির সাথে খাওয়ার জন্য সুস্বাদু ডিম পোস্ত।

 

 

সংবাদটি শেয়ার করে সবাই কে দেখার সুযোগ করে দিন
      
 
   

এ বিভাগের আরো খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত  © ২০২১ সবার কন্ঠ
Design & Developed BY:Host cell BD
ThemesCell