২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, সকাল ১১:০৭
ব্রেকিংনিউজ :

খুব সহজেই আমড়ার চাটনি তৈরির রেসিপি

সবার কন্ঠ ডেস্ক
  • আপডেট : সেপ্টেম্বর, ১৪, ২০২১, ১২:৪৪ পূর্বাহ্ণ
  • ২৯৮ ০৯ বার দেখা হয়েছে
খুব সহজেই আমড়ার চাটনি তৈরির রেসিপি

 

 

টক, জাল, মিষ্টি মুখরোচক খাবার দেখলে কার না জিভে জল আসে! তেমনই জিভে জল আসার মতো একটি খাবার হলো আচার। আচার উপমহাদেশের সব মানুষেই পছন্দের খাবার।

 

আচার যেমনই মুখরোচক খাবার, তেমনই এর আছে বেশ কিছু স্বাস্থ্যগুণ। এবং খাবারের স্বাদ বৃদ্ধিতেও অনেকে আচার ব্যবহার করে থাকেন।

 

বিভিন্ন ফল দিয়ে তৈরি করা যায় আচার। সুস্বাদু সব আচারের মধ্যে একটি হলো আমড়ার আচার বা চাটনি। খুব সহজেই অল্প উপকরণে তৈরি করে নেওয়া যায় আমড়ার চাটনি। জেনে নিন রেসিপি-

 

উপকরণ:

১. আধা কেজি আমড়া
২. ১/৪ কাপ সরিষা তেল
৩. ২-৩টি তেজপাতা
৪. ২-৩টি এলাচ
৫. ২-৩টি দারুচিনি
৬. আধা চা চামচ পাঁচফোড়ন
৭. ৪টি রসুন কোয়া
৮. ৪টি শুকনো মরিচ

৯. ১ টেবিল চামচ সরিষা বাটা
১০. ১ চা চামচ আদা বাটা
১১. ১ চামচ মরিচের গুড়া
১২. আধা চামচ হলুদের গুঁড়া
১৩. ১ চা চামচ ধনিয়া গুঁড়া
১৪. আধা চা চামচ জিরা
১৫. আধা চা চামচ মৌরি
১৬. ৩-৪টি তেঁতুল
১৬. গুড়/চিনি স্বাদমতো
১৭. লবণ পরিমানমতো

পদ্ধতি:

প্রথমেই আমড়াগুলো ৪ টুকরো করে নিন। ভালোমতো ধুয়ে নিতে হবে। এরপর একটি প্যানে পরিমাণমতো পানি দিয়ে হালকা আঁচে ৫ মিনিট আমড়াগুলো সেদ্ধ করে নিন।

 

পানি যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে ততক্ষণ আমড়া সেদ্ধ করুন। চাইলে চামচ দিয়ে আমড়াগুলো ম্যাশ করে নিতে পারেন। তবে পুরোপুরি ম্যাশ করবেন না।

তারপর আলাদা প্যানে লো মিডিয়াম আঁচে সরিষার তেল গরম করে তেজপাতা, এলাচ, দারুচিনি, পাঁচফোড়ন, রসুন ও শুকনো মরিচ মিশিয়ে নাড়ুন।

 

সব উপকরণ ভেজে নিন যতক্ষণ না পাঁচফোড়নের সুগন্ধ বের হচ্ছে আর রসুনের রং বাদামি না হচ্ছে। তারপর সরিষা ও আদা বাটা মিশিয়ে দিন। কয়েক সেকেন্ড মসলাগুলো ভুনে নিন।

 

তারপর মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরার গুঁড়া ও মৌরি মিশিয়ে নিতে হবে। এরপর সব মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা যেন পুড়ে না যায় তা খেয়াল রাখবেন ।

 

এখন ২ চামচ ভিনেগার মিশিয়ে কয়েক সেকেন্ড ভুনে নিন। তারপর তেঁতুল মিশিয়ে দিন। এতে আচারের স্বাদ দ্বিগুণ বেড়ে যাবে। এবার দিয়ে দিন গুড় অথবা চিনি। সামান্য লবণ দিতে ভুলবেন না।

 

তারপর মসলার মিশ্রণে সেদ্ধ করে রাখা আমড়া মিশিয়ে নিন। লো মিডিয়াম আঁচে আমড়া নেড়েচেড়ে নিতে হবে। খেয়াল রাখবেন নিচে যাতে না পুড়ে যায়। ব্যাস তৈরি হয়ে গেল আমড়ার চাটনি।

 

শুকনো মরিচের গুঁড়া ও বিট লবণ ছড়িয়ে পরিবেশন করুন দারুন স্বাদের আমড়ার চাটনি। কাচের বয়ামে ছয় মাস পর্যন্ত রেখে দিতে পারবেন এই আচার। তবে মাসে মাসে অবশ্যই রোদে দিতে হবে আচার।

 

 

সংবাদটি শেয়ার করে সবাই কে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত  © ২০২১ সবার কন্ঠ
Design & Developed BY:Host cell BD
ThemesCell