জুলাই ১৫, ২০২৪, ৬:১২ অপরাহ্ন
Shahalam Molla
  • আপডেট : মার্চ, ৩০, ২০২৪, ৯:৩৬ অপরাহ্ণ
  • ৭০৮৪ ১৯ বার দেখেছে

কিডনি সুস্থ রাখতে প্রতিদিনের খাবারে রাখি ৪ মসলা

লাইফ স্টাইল ডেস্ক
  • আপডেট : জুন, ১৪, ২০২২, ৭:৩১ অপরাহ্ণ
  • ২৪২ ১৯ বার দেখেছে
কিডনি সুস্থ রাখতে প্রতিদিনের খাবারে রাখি ৪ মসলা
ফাইল ছবি

কিডনি শরীরের গুরুত্বপূর্ণ এক অঙ্গ। এটি শরীর থেকে খারাপ সব পদার্থ বাইরে বের করে দেয় সহজেই। এক্ষেত্রে খারাপ পদার্থ বের করে দেওয়ার জন্য কিডনি তৈরি করে মূত্র। প্রস্রাবের মাধ্যমেই বেরিয়ে যায় আমাদের শরীরের বর্জ্য। ফলে শরীর থাকে সুস্থ।

 

এছাড়া কিডনি ৩টি হরমোন তৈরি করে- একটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে, অন্যটি লোহিত রক্তকণিকাকে সক্রিয় করে ও তৃতীয়টি হাড় মজবুত রাখে।

 

অনিয়মিত জীবনযাপনের কারণে বর্তমানে কমবয়সীদের মধ্যেও কিডনির সমস্যা দেখা দিচ্ছে।

 

এ সংক্রান্ত রোগসমূহ কিডনিতে মারাত্মক প্রভাব ফেলে। বিশেষ করে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হার্টের রোগীদের মধ্যে কিডনির রোগের ঝুঁকি বেশি।

 

আয়ুর্বেদ চিকিৎসক নীতিকা কোহলি ব্যাখ্যা করেছেন, কিডনি রোগ নীরব ঘাতক। শুরুর দিকে কিডনির সমস্যা তেমন গুরুতর না হলেও পরে তা দেখা দেয় জটিল হিসেবে।

 

যদিও কিডনি রোগের ঝুঁকি কমানোর অনেক উপায় আছে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ফিট ও সক্রিয় থাকা। এর পাশাপাশি ঘরোয়া উপায়েও কিডনির স্বাস্থ্য ভালো রাখতে পাতে রাখুন ৪ মসলা।

 

ত্রিফলা:

ত্রিফলা স্বাস্থের জন্য অনেক উপকারী। সমান অনুপাতে ফলের ৩টি ওষুধি গুণ মিশিয়ে এটি তৈরি করা হয়। বিভিন্ন রোগের দাওয়াই হিসেবে কাজ করে এই ভেষজ। বিশেষজ্ঞদের মতে, এটি সেবন করলে কিডনি ও লিভারকে সুস্থ রাখা যায় সহজেই।

হলুদ:

হলুদে থাকা শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট কিডনির স্বাস্থ্যের জন্যও বিশেষ উপকারী। বিশেষজ্ঞরেদর মতে, আয়ুর্বেদের অন্যতম শক্তিশালী ওষুধ হলআ হলুদ।

শুধু কিডনিই নয় হৃদপিণ্ড ও লিভারকেও রোগমুক্ত রাখে এই প্রাকৃতিক উপাদান। এতে থাকা ওষুধি গুণ কিডনির সংক্রমণ রোধ করার পাশাপাশি মূত্রনালির সমস্যারও ঝুঁকি কমায়।

ধনে পাতা ও এর বীজ:

ধনে পাতা ও এর বীজ সবার রান্নাঘরেই থাকে। এতে উপস্থিত মূত্রবর্ধক উপাদান কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে।

আদা:

আদার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে নিশ্চয়ই! বিশেষজ্ঞরা বলছেন, শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে যুগ যুগ ধরে আদা ব্যবহৃত হচ্ছে।

আদায় আছে অ্যান্ট ব্যাকটেরিয়াল, অ্যান্টি ইফ্লেমেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরকে বিভিন্ন সংক্রমণ, প্রদাহ এমনকি ক্যানসার থেকেও রক্ষা করে। কিডনির পাশাপাশি লিভার থেকেও টক্সিন দূর করে কিডনি।

সংবাদটি শেয়ার করে সবাই কে দেখার সুযোগ করে দিন
      
 
   

এ খবরটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এ বিভাগের আরো খবর
© All rights reserved © 2020 sabarkantho
Design & Developed BY:Host cell BD
asterpress