৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, রাত ৯:২৫
ব্রেকিংনিউজ :

কর্মঘন্টায় নতুন সময়সূচি: কর্মকর্তারা বলেন ‘সুবিধা হয়েছে’

দেনিক সবারকন্ঠ
  • আপডেট : নভেম্বর, ১৪, ২০২২, ১১:০৮ অপরাহ্ণ
  • ১১৭ ০৯ বার দেখা হয়েছে
কর্মঘন্টায় নতুন সময়সূচি: কর্মকর্তারা বলেন ‘সুবিধা হয়েছে’

দীর্ঘ বছরের অভ্যাস ভেঙ্গে নতুন কর্মঘন্টায় পথচলা শুরু করেছিলেন সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান গুলোর কর্মরতরা। চলতি বছরের আগস্ট মাস থেকে ওই নিয়ম চালু করা হয়েও ৩ মাস পর ফের নতুন সময়সূচিত ঘোষনা করা হয়েছে।

 

সরকারি নির্দেশনা অনুযায়ি মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে নতুন সময়সূচিতে চলবে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস। নতুন নিয়মে সকাল ৯টায় অফিস শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়।

 

স্বাভাবিক সময়ে সরকারি অফিস সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত লেনদেন আর লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম পরিচালিত হতো ৬টা পর্যন্ত। বিদ্যুৎ সাশ্রয়ে গত ২৩ আগস্ট থেকে অফিসের সেই সূচিতে পরিবর্তন আনে সরকার। সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অফিস করছেন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা-কর্মচারীরা। বর্তমানে ব্যাংক লেনদেন পরিচালিত হচ্ছে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

 

এদিকে সরকারের এমন সিদ্ধান্তে নারায়ণগঞ্জে অবস্থিত সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মকর্তারা সাধুবাদ জানিয়েছে। দপ্তরগুলোতে কর্মকর্তা ও সেবা গ্রহনকারীদের জন্য একটি উত্তম সিদ্ধান্ত বলে মনে করছেন তারা।

 

নারায়ণগঞ্জ জেলা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক ডা. রাজীব চন্দ্র দাস দেনিক সবারকন্ঠকে জানান, সামনে আসছে শীত। আমাদের সকালে ৮টা থেকে অফিস করতে অনেকটা কষ্টসাধ্য হয়ে যাবে। পাশাপাশি আমরা যাদের সেবা দিবো তাদের জন্যও অনেকটা অসুবিধা বটে। আমার মনে হয় সকলের অসুবিধার কথা চিন্তা করেই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। আমি সরকারের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।

 

জাতীয় মহিলা সংস্থা নারায়ণগঞ্জ জেলা কর্মকর্তা লায়লা আরজুমান দেনিক সবারকন্ঠকে বলেন, আগামীকাল থেকে সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত আমাদের কর্মদিবস শুরু হয়ে। সরকারের এটা অত্যন্ত ভালো একটি সিদ্ধান্ত। জ্বালানি সাশ্রয়ে সরকারের এই সিদ্ধান্তকে আমি সাধুবাদ জানাই। আমাদের মহিলা সংস্থা নারায়ণগঞ্জ, যে প্রশিক্ষনের সময় সেটি আমরা ২ ভাগে ভাগ করেছি। একটি সিফট সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত, আরেকটা ১২টা থেকে ৩টা। মাঝখানে ২০ থেকে ২৫ মিনিটের জন্য নামাজ বিরতি আছে।

 

শীত মৌসুমকে সামনে রেখে গত ৩১ অক্টোবর মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এক বৈঠকে নতুন সময়সূচি অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পুনর্র্নিধারণ করা হয়েছে। শীত চলে আসায় আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। শীতকালে সকাল ৮টায় অফিসে আসতে অসুবিধা হবে।

 

তিনি বলেন, আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সময়সূচির বিষয় নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। সুপ্রিম কোর্ট, বাংলাদেশ ব্যাংকের বিষয়ে সিদ্ধান্ত তারা নেবেন। এছাড়া স্কুল কলেজের সময়সূচির বিষয়ে উনাদের (শিক্ষা মন্ত্রণালয়) কর্তৃপক্ষ যেভাবে সিদ্ধান্ত নেবে সেভাবেই হবে।

 

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও চলবে নতুন সূচিতে। বুধবার (১৫ নভেম্বর) থেকে ব্যাংকে লেনদেনের নতুন সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঘোষিত ওই সূচি অনুযায়ী মঙ্গলবার থেকে ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। আর ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল ৫টা পর্যন্ত।

 

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের লেনদেনও চলবে নতুন সূচিতে। সরকারি অফিসের সাথে ১ঘণ্টা এগিয়ে ব্যাংকিং কার্যক্রমও সকাল ১০টা থেকে শুরু করে বিকাল ৫টা পর্যন্ত করা হয়েছে। কিন্তু নারায়ণগঞ্জের কিছু ব্যাংক ৪টার মধ্যেই তাদের লেনদেন বন্ধ করে দিয়ে অফিস কার্যক্রম চালু রেখেছে।

 

সোনালী ব্যাংক নারায়ণগঞ্জ ব্রাঞ্চ এর ডেপুটি জেনারেল ম্যানেজার মোহাম্মদ ইয়াসিন মিয়া জানান, ব্যাংকিং কার্যক্রম সকাল ১০টা থেকে শুরু করে বিকাল ৫টা পর্যন্ত করা হয়েছে। এটা আমাদের জন্য অনেকটা সুবিধাজনক হয়েছে। বেশ কিছুদিন যাবত শীতের একটা আভাস অলরেডি নারায়ণগঞ্জে চলে আসছে। ফযরের নামাজ শেষ হয় দেড়িতে ৬টায়। আর সেই সময় থেকে রান্নাবান্না করে ৯টায় অফিস করা আমাদের জন্য অনেকটা চাপ হয়ে যায়। সরকারের এই সিদ্ধান্ত আমি ব্যাক্তিগত ভাবে সাধুবাদ জানাই। কারণ সরকারের সকল সিদ্ধান্তই জনগণের কল্যাণের জন্য।

 

গত ১৩ নভেম্বর বীমা খাতের জন্য নতুন সময়সূচি ঘোষণা করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এতে বলা হয়েছে, সরকারি সিদ্ধান্ত ও ব্যাংক সময়ের সঙ্গে সঙ্গতি রেখে আইডিআরএ এবং সব বিমা কোম্পানির অফিস সময়সূচি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ১৫ নভেম্বর থেকে সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত নির্ধারণ করা হলো।

 

 

সংবাদটি শেয়ার করে সবাই কে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত  © ২০২১ সবার কন্ঠ
Design & Developed BY:Host cell BD
ThemesCell