২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, সকাল ১১:০১
ব্রেকিংনিউজ :

অধিকার আদয়ে আবারও আন্দোলনে নেমেছেন আফগান নারীরা

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট : সেপ্টেম্বর, ২০, ২০২১, ৩:১০ অপরাহ্ণ
  • ২৫০ ০৯ বার দেখা হয়েছে
অধিকার আদয়ে আবারও আন্দোলনে নেমেছেন আফগান নারীরা

কর্মজীবীদের চাকরি ফিরে পাওয়ার অধিকার, শিক্ষার অধিকারসহ বেশ কয়েকটি ইস্যুতে আবারও আন্দোলনে নেমেছেন আফগান নারীরা। একই সঙ্গে তালেবানের নতুন সরকার নারীবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করছেন তারা।

 

এদিকে, রাজধানী কাবুলের সরকারি চাকরিজীবী নারীদের ঘরে থাকার নির্দেশনা দিয়েছে তালেবান। সম্প্রতি কাবুলের মেয়র হামদুল্লাহ নোমানি এ নির্দেশনা দেন। তালেবান গত ১৫ আগস্ট কাবুল নিয়ন্ত্রণে নেওয়া ও নতুন সরকার গঠনের পর নারীদের ওপর এটি সবশেষ নিষেধাজ্ঞা জারি করা হলো।

 

এর আগে তালেবানের অন্তর্বর্তী সরকারের শিক্ষা মন্ত্রণালয় গত শনিবার (১৮ সেপ্টেম্বর) থেকে ছেলেদের জন্য স্কুল খুলে দিয়েছে। অল্পসংখ্যক স্কুল কার্যক্রম শুরু করেছে এরই মধ্যে, কিছু স্কুলে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত মেয়েরা ক্লাসেও যাচ্ছে বলে জানা গেছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদেরকে ক্লাস করতে দেখা গেছে। তবে উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়গুলো এখনও খুলে দেওয়া হয়নি।

 

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবান শাসনের অধীনে ছিল। তখন তারা মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করে দেয়। নিষিদ্ধ করে বাইরে নারীদের চাকরি করা। এমনকি খেলাধুলাও নিষিদ্ধ ছিল নারীদের জন্য। আবারও একই শাসন ব্যবস্থা ফিরে আসছে বলে অভিযোগ করছেন বিক্ষোভে অংশ নেওয়া নারীরা।

 

সূত্র: বিবিসি, এনবিসি, জোগোনিউজ

 

সংবাদটি শেয়ার করে সবাই কে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত  © ২০২১ সবার কন্ঠ
Design & Developed BY:Host cell BD
ThemesCell